পানি পানের কথা মনে করিয়ে দিবে অ্যাপ: হাইড্রো কোচ

কেমন হয়, যদি আপনার সাথে কেউ একজন থাকে যে কিনা ঠিক সময়ে আপনাকে পানি খাওয়ার কথা মনে করিয়ে দিবে? বাস্তবে এমন মানুষ না পেলেও চাইলে এমন একটি অ্যাপ আপনি পেতে পারেন যেটি সময়ে সময়ে পানি খাওয়ার কথা আপনাকে মনে করিয়ে দিবে।

পানি আমাদের শরীরের এক গুরুতপূর্ণ অংশ। পানি অভাবে শরীরের নানা কার্যপদ্ধতিতে বিঘ্ন ঘটতে পারে। তাই প্রতিদিন আমাদের প্রয়োজনীয় পরিমাণ পানি পান করা উচিৎ। যতটুকু পানি দরকার, তার থেকে বেশি খেলে কোন সমস্যা নেই, কিন্তু কম খেলে সমস্যা আছে। কিন্তু আমরা বেশি খাওয়া তো দূরে থাক, যতটুকু প্রয়োজন তার ধারে কাছেও খাইনা।

প্লেস্টোরে বেশ কিছু অ্যাপ আছে, যেমন ওয়াটার ইয়োর বডি, ড্রিঙ্ক ওয়াটার, ওয়াটার ব্যালেন্স ইত্যাদি। তবে আমার সবচেয়ে পছন্দ হাইড্রো কোচ। আর দশটা অ্যাপের মতো ভারিক্কি ডিজাইন না, একদম মিনিমালিস্টিক ডিজাইন। আর ফিচার ঠিক যতটুকু আপনার প্রয়োজন ততোটুকুই আছে।

নোটিফিকেশন

নির্দিষ্ট সময় পর পর পানি খাওয়ার কথা মনে করিয়ে দেয়ার জন্যে নোটিফিকেশন সুবিধা রয়েছে এই অ্যাপ এ। ঐ মুহুর্তে আপনার কি পরিমাণ পানি পান করতে হবে তাও জানিয়ে দিবে হাইড্রো কোচ। শুধু এই না, সাথে পানি পানের বিভিন্ন গুরত্বপূর্ণ দিকও আপনাকে দেখাবে।

দীর্ঘ সময় পানি পান না করলে নোটিফিকেশন লাল রং ধারণ করে আপনাকে জানান দিবে যে আপনি দীর্ঘ সময় যাবত পানি পান করেন নি। অবশ্য অ্যাপ বিষয়গুলো গায়েবি ভাবে জানবে এমন না। প্রতিবার পানি পানের পর আপনাকে ম্যানুয়ালি এন্ট্রি করতে হবে যে আপনি কি পরিমাণ পানি খেয়েছেন। সেটার উপর ভিত্তি করেই অ্যাপটি কাজ করবে।

পরিসংখ্যান

গত এক সপ্তাহে আপনি কোনদিন কি পরিমাণ পানি খেয়েছেন, বা তার আগের সপ্তাহের তুলনায় এই সপ্তাহে পানি কম খাওয়া হল কিনা ইত্যাদি বিভিন্ন তথ্য জানতে পারবেন পরিসংখ্যান অপশন এর মাধ্যমে। যদি কোনদিন পর্যাপ্ত পানি খেয়ে থাকেন, তাহলে সবুজ দেখাবে, অপর্যাপ্ত পানি খেয়ে থাকলে কমলা, আর একেবারেই কম পানি খেয়ে থাকলে লাল দেখাবে।

তাছাড়া পুরো সপ্তাহে আপনি কতটুকু পানি খেলেন তাও ট্র্যাক করতে পারবেন । পাশাপাশি জানতে পারবেন আপনার প্রতিদিনের গড় পানি পানের হিসাব।

আর পুরো বিষয়টাই আপনি দেখতে পাবেন সুন্দর একটি গ্রাফিকাল আউটপুটের মাধ্যমে।

পানির পরিমাণ

আপনার বয়স, উচ্চতা, ওজন ইত্যাদির ভিত্তিতে হাইড্রো কোচ নির্ধারণ করে দিবে যে ঠিক কি পরিমাণ পানি আপনার খাওয়া উচিৎ প্রতিদিন। আপনি চাইলে সে হিসেবে পানি পান করতে পারেন। আবার যদি চান যে আপনি নিজে থেকে সিলেক্ট করবেন পানির পরিমাণ, তাহলে সেটাও করা সম্ভব।

কি পরিমাণ পানি পান করছেন সেটা ইনপুট দেয়ার জন্যে পানির বিভিন্ন ভলিউম দেয়া আছে, সেখান থেকে নির্ধারণ করে দিতে পারেন কি পরিমাণ পানি খেলেন। আবার যদি আপনার প্রয়োজনীয় ভলিউম সেখানে না থাকে, তাহলে ম্যানুয়ালি ইনপুট দিতে পারবেন।

আপাতদৃষ্টিতে খুব একটা প্রয়োজনীয় না হলেও শরীরের জন্যে সঠিক পানি নিশ্চিত করতে চাইলে এটি একটি দারুণ অ্যাপ। কাজের চাপে হয়তো পানির কথা মনে নাও থাকতে পারে, কিন্তু এই অ্যাপটি নোটিফিকেশন দিয়ে আপনাকে সঠিক সময়ে জানিয়ে দিবে যে আপনার এখন কি পরিমাণ পানি পান করা উচিৎ।

কয়েকদিন ব্যবহার করেই দেখুন, আশা করি আগের তুলনায় এক গ্লাস পানি হলেও বেশি খাবেন দিনশেষে ! 

mm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *