রোধ করুন পানির অপচয়

সেই ছোট বেলা থেকেই শুনে আসছি পানির অপর নাম জীবন। কারণ আমাদের জীবন ধারণের জন্য পানি একটি অপরিহার্য উপাদান। আমাদের বেঁচে থাকতে হলে অবশ্যই পানি দরকার। পৃথিবীর অন্য যেকোনো স্থানের তুলনায় আমাদের দেশে পানের যোগ্য পানির পরিমাণ বেশি। তাই আমরা চাইলেই খুব সহজেই খাওয়ার পানি পেতে পারি। কিন্তু আপনি কখনো ভেবে দেখেছেন আপনি প্রতিদিন যে পরিমাণ পানি নষ্ট করেন তাহলে এক সময় আপনার পানের উপযুক্ত পানি আর থাকবে কী? আসুন আজ আমরা জেনে নেই কীভাবে আপনার ভবিষ্যৎ প্রজন্মের জন্য পানির অপচয় রোধ করবেন।

বাথরুমে থাকা গতানুগতিক বা পুরনো পানির ঝরনাগুলো সরিয়ে ফেলুন। বর্তমানে বাজারে পানি সাশ্রয়কারী ঝরনা পাওয়া যায়। সেগুলো ব্যবহারের মাধ্যমে ২০ থেকে ৬০ শতাংশ পানির অপচয় রোধ সম্ভব।

পানি পান করার পর যদি গ্লাসের তলায় খানিকটা পানি থেকে যায়, তাহলে তা ফেলে দেবেন না। সেটুকু আপনার গাছের গোড়ায়

বৃষ্টির পানি জমা করে তা বিভিন্ন কাজে ব্যবহার এমনকি পান করাও সম্ভব। বর্তমানে বৃষ্টির পানি সংগ্রহের বিভিন্ন সরঞ্জামও বাজারে পাওয়া যাচ্ছে।

মুখ ধোয়া বা দাঁত ব্রাশ করার সময় পানির ট্যাপ বন্ধ রাখুন। একান্ত যদি গরম পানি পেতে ট্যাপ একটু খুলে রাখতে চান, তাহলে সেই পানি ব্যবহার করতে পারেন ব্রাশ ধোয়ার কাজে।

কাপড় ধোয়া বা থালাবাসন পরিষ্কারের মেশিন এখন ক্রমশ জনপ্রিয় হচ্ছে। পুরোপুরি ভর্তি না হওয়া অবধি এ সব মেশিন ব্যবহার থেকে বিরত থাকুন।

অনেকেই যখন-তখন টয়লেট ফ্লাশ করে থাকেন। এতে প্রচুর পানি অপচয় হয়। তাই একান্ত প্রয়োজন না হলে ফ্লাশ করা থেকে বিরত থাকুন।

বাংলাদেশ, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশে মানুষ সুযোগ পেলেই পুকুর বা খালে ময়লা ফেলে। এতে করে পানি দূষিত হয়। আর দূষিত পানি পুনরায় পান উপযোগী করে তুলতে খরচ হয় প্রচুর অর্থ এবং বিদ্যুৎ। তাই পুকুরে বা খালে ময়লা না ফেলে নির্দিষ্ট স্থানে বা মাটিতে গর্ত করে ময়লা ফেলুন।

অনেক সময় পানির পাইপে থাকা বিভিন্ন জোড়া ফেটে বা হালকা হয়ে চুইয়ে চুইয়ে পানি বাইরে পড়ে যায়। একটু সতর্ক হলেই এভাবে পানির অপচয় রোধ করা যায়।

এছাড়া ছাদের ট্যাংকি ভর্তি হয়ে যাতে পানি বাইরে পরে না যায় সেদিকেও খেয়াল রাখুন। সময়মতো পানির পাম্প বন্ধ করে দিন। অটোমেশন পানির পাম্প ব্যবহার করুন তাহলে আপনি নিশ্চিন্তে থাকতে পারেন।

Facebook Comments
Share This Post
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *